ভালো কাজ করার অভ্যাস করুন

আমাদের সমাজে পরশ্রীকাতর, প্রতিহিংসা পরায়ন, অন্যের অমঙ্গল কামনাকারী বেড়ে যাচ্ছে । কারো উন্নতি সহ্য করার মন মানসিকতা সম্পন্ন লোকের সংখ্যা কমে যাচ্ছে। হিংসার দহনে প্রজ্জ্বলিত হতে থাকে সারাক্ষণ। অথচ হিংসা হিংসুককেই বেশী দহন করে। তাই হিংসা করা হতে বিরত থাকতে হবে। এভাবে হতে থাকলে সুস্থ সমাজ স্থায়ী হবে কিভাবে ? সমাজকে এগিয়ে নিবে কারা?
মানুষের মধ্যে যেসব খারাপ দিক আছে, তার মধ্যে হিংসা-বিদ্বেষ মারাত্মক ক্ষতিকারক এবং সমাজের জন্য অমঙ্গলজনক
বিনয়ী, নম্র এবং কোমল আচরণের অধিকারী মানুষকে সবাই পছন্দ করে। সব ধর্মে এবং সামাজিক বিবেচনায়ও বিনয়ী মানুষের গ্রহণযোগ্যতা রয়েছে। নম্রতা মানুষকে সামজিকভাবে সম্মানিত করে। আমার মনে হয় সমাজের কল্যাণ করার জন্য বিশাল এক বাহিনী নিয়ে করতে হবে তা নয়। আপনি প্রতিদিন পরিকল্পনা করুন, আমি নিজে ভাল থাকব, আমার পরিবার কে ভাল রাখব। তারপর অন্যের জন্য আমার সাধ্যমতো সাহায্য করব। অন্যরা যাতে আমার আচরণে কষ্ট না পায়, এ ব্যাপারে সচেতন থাকবো ! প্রতিদিন অন্তত একটা কাজ করুন কোন প্রত্যাশা ছাড়া ,যেটা সম্পুরন নিঃস্বার্থ। এভাবে সবাই আমরা যদি শুরু করি। সমাজের ১০ জন দশটা ভাল কাজ করবে। আমাদের মনোযোগ ভাল কাজের দিকে সংযুক্ত থাকবে। খারাপ কাজ ধীরে ধীরে কমে যেতে থাকবে। আমাদের মনে শান্তি আসবে। আমাদের মন উদার হতে থাকবে। হিংসা বিদ্বেষ নামক খারাপ অভ্যাস গুলো লোপ পেতে থাকবে। এই কাজ টি কম পক্ষে ২১ দিন করুন. দেখবেন এটা আপনার অভ্যাসে পরিণত হয়ে গেছে 😊নিজের অন্তরকে ভালো মানবিক গুনাবলী দিয়ে সাজিয়ে তুলুন !!
আসুন না শুরু করি। হা এখন থেকে একুশ দিন ! প্রথম দিকে একটু কষ্ট হতে পারে কিন্তু জানেন তো কোনো কিছু ই অসম্ভব নয় 😊
https://www.facebook.com/ChoitalykRuman/

83831219_973760799683930_7290268619122933760_n


Leave a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.